মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

ত্রাণ ও পূনর্বাসন বিষয়ক
কর্মসূচিপদ্ধতি

 

 

 

 

গ্রামীন অবকাঠামোসংস্কার(কাবিকা)কর্মসূচি

ব)গ্রামীনের রাস্তা,বাধ নির্মান/পুন:নির্মান,পুকুর/খাল পুন:খনন জলবন্ধদূরকরণের জন্য নালা ও সেচনালা খনন/পুর্ন:খনন বিভিন্ন প্রতিষ্ঠানের আঈীনা ও মাঠে মাটি ভরা মাটি কিন্না এবং পুল/সেতুন নির্মাণ করা হয়।শ্রমজীবি লোকদের কর্মসংস্হান সৃষ্টি করা কর্মসূচির মূল উদ্দেশ্য

 

খ)জেলা প্রশাসকের কার্যলায় হতেসরাসরি কোর প্রকল্প গ্রহনওবাস্তবায়ন করা হয়না।ইউনিয়ন পরিষদ/পৌরসভাওউপজেলা প্রশাসনে মাধ্যমে উক্ত কর্মসূচি আওতায় প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করা হয়্

 

গ)প্রকল্পে বরাদ্দের সীমাবদ্ধতা-প্রতি প্রকল্পে সর্বনিম্ন ৫.০০মে:টন খাদ্য শস্য বা নগত অর্থ ৭৫,০০০ টাকা্

 

ঘ)একই প্রকল্পে তিন বছরে মধ্যে দ্বীতীয় বার খাদ্যশস্য/নগত অর্থ বরাদ্দ হয়না।তবে প্রাকৃতিক দূযোর্গ ক্ষতিগ্রস্ত রাস্তা/বাধ জরুরী ভাবে মেরামতের প্রয়োজন হলে যথাযথ যৌক্তিকতা সাপেক্ষ উহা মেরামত করা হয়।

বন্যও ঘূণিঝড় আশ্রয় কেন্দ্র নির্মাণ১৯৮৩-৯৩আর্থিক বছর হতে সুষ্ঠ যোগাযোগ নেটওর্য়াক স্হাপনের নিমিও গ্রামীন অবকাঠামো সংষ্কার(কাবিকা)কর্মসূচির আওতায় নির্মিত রাস্তা/বার্ধ সমূহে প্রয়োজন  সেতু/কালভার্ট নির্মাণ করা হচ্ছে।উপজেলাসমূহ কতৃক প্রকল্প গ্রহণ,প্রণয়ন ও বাস্তাবায়ন করা হয়।
আশ্রয় কেন্দ্র নির্মাবন্য,নদী ভাংগনওঘূর্ণিঝড়ের ছোবল থেকে জান,মাল রক্ষার্থে বিভিন্ন উন্নয়ন সহযোগী দেশ/সংস্তা ওবেসরকারী সাহায্য সংস্তার সহায়তার আশ্রয় কেন্দ্রর নির্মান করা হয়।
গ্রামীন আবকাঠামো রক্ষনাবেক্ষণ(টিআর) কর্মসূচি

ক)গ্রামীন ছোট ছোট রাস্তা ,বার্ধ মেরামত,নালা নর্দমা খনন/পুন:খনন বৃক্ষরোপন ওবিভিন্ন প্রতিষ্ঠান সংনষ্কার/মেরামত গ্রামীন যাতায়াত ব্যবস্হা সুবিধার্থে বাশঁ/কাঠের সাকো আর ছোট ছোট আরসিসি পাইপ,কালভাট নির্মাণ করা হয়।শ্রমজীবি লোকদের কর্মসংস্হার সৃষ্টি করা কর্মসূচির মূল্য উদ্দেশ্য।

খ)জেলা প্রশাসকরন কার্যলায় হতে সরাসরি হতে কোন প্রকল্প গ্রহন বা বাস্তবায়ন করা হয়না।ইউনিয়ন পরিষদ/পৌরসভা ও উপজেলা প্রশাসনের মাধ্যমে উক্ত কর্মসূচির প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করা হয়

গ)প্রকল্পে বরাদ্দ সীমাবদ্ধতা-প্রতি প্রকণ্পে সর্বনিম্ন ১.০০মে:টন ও সর্বউচ্চ ৫.০০মে:টন গম/চাউল এবং নগদ অর্থেকে ক্ষেএে সর্বনিম্ন  ১২,০০০টাকা আর সর্বউচ্চ ৬০.০০০টাকা বরাদ্দ করা হয়।

প্রাকৃতিক দূযোর্গ মোকাবেলার জরুরী এাণ সামগ্রী বিতরণ ও পরিবতী পুনবাসন কার্যকম

ক)বিভিন্ন প্রাকুতিক দূযোগ যেমন-অতিবৃষ্টি,বন্য নদীভা্ঙ্গাণ খরা অগ্নিকান্ড,কালবৈশাখী,ঘূণিঝড়,ভূমিকম্প,জলোচ্ছ্বস পাহার ধ্বংস দূরঘটনা ইত্যাদি ক্ষতিগ্রস্হ দু:স্হ পরিবারে মধ্যে বিভিন্ন এাণ সামগ্রী নগত অর্থ ওক্ষতিগ্রস্হ বাড়ী মেরামত/পুন:নির্মাণ করার জন্য গৃহনির্মাণ মঞ্জুরী হিসেবে অর্থ ও ঢেউটিন বিতরণ করা হয়।

খ)ইউনিয়নপরিষদ/পৌরসভাওউপজেলা প্রশাসনের মাধ্যমে প্রকৃক ক্ষয়ক্ষতি নিরুপক পূর্বক জেলা প্রশাসকের কার্যলায় হতে প্রাপ্ত বরাদ্দ নগত অর্থ শাড়ী,লুঙ্গী,শীতের কাপড় ইত্যাদি দু:স্হদের মধ্যে বিতরণ করা হয়।

 

ভিজি এফ কর্মসূচি

ক)বিভিন্ন প্রাকুতিক দূযোর্গ ক্ষতিগ্রস্তওদু:স্হ পরিবারদের আপনকালীন খাদ্য চাহিদা মেটানোর জন্য ভিজি এফ কর্মসূচির আওতায়র  সাহায্যে খাদ্য বিতরন করা হয়।

খ)ইউনিয়ন পরিষদ/পৌরসভা ও উপজেলা প্রশাসনের মাধ্যমে প্রকৃত দু:স্হ/ক্ষতিগ্রস্হদের তালিকি প্রণয়ন ও থাদ্য বিতরন করা হয়্